খুলনা, বাংলাদেশ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২ মে, ২০২৪

Breaking News

  অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেলেন ড. মুহাম্মদ ইউনূস
  রাজবাড়ীতে সাড়ে ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক
  হবিগঞ্জের মাধবপুরে ট্রাক ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে পাঁচজন নিহত
  ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার প্রেসিডেন্টের

ইরানকে কঠোর জবাব দেয়ার সিদ্ধান্ত ইসরায়েলের, সংযত থাকার আহ্বান পশ্চিমা মিত্রদের

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার জবাব দেবে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন যুদ্ধকালীন মন্ত্রিসভা সোমবার এক বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে।

ইসরায়েলভিত্তিক সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার বিকেলে যুদ্ধকালীন মন্ত্রিসভা সিদ্ধান্তে পৌঁছেছে যে, ইরানের ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপের জবাব দেওয়া হবে।

তবে ফ্রান্স, জার্মানি, ব্রিটেনসহ ইসরায়েলের পশ্চিমা মিত্ররা দেশটিকে সংযত থাকার আহ্বান জানিয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আন্নলেনা বায়েরবক ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন আজ সোমবার বলেছেন, তাঁরা ইসরায়েলের প্রতি ইরানের সঙ্গে সংঘাত বৃদ্ধি থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছেন।

ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে চলা রাশিয়াও সংযত থাকার পরামর্শ দিয়ে বলেছে, সংঘাত আরও বাড়লে তা ‘কারও স্বার্থের’ জন্য ভালো হবে না। চীনের পররাষ্ট্রমন্ত্রীও ইসরায়েলকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

তবে ইসরায়েল সরকারের একজন মুখপাত্র বলেছেন, দেশের জনগণকে কীভাবে সুরক্ষা দেওয়া হবে, সে সিদ্ধান্ত ইসরায়েলই নেবে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বুধবার ইসরায়েলে যাবেন। গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর দেশটিতে এটা হবে তাঁর তৃতীয় সফর।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জর্ডান, সৌদি আরব, তুরস্ক ও মিসরের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে সংঘাত বৃদ্ধির পক্ষে নয় বলে আবারও বলেছেন তিনি।

বিশেষ রাজনৈতিক বিষয়ে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বিকল্প প্রতিনিধি রবার্ট এ উড বলেছেন, জাতিসংঘে আসন্ন দিনগুলোয় ইরানকে জবাবদিহির আওতায় আনতে সম্ভাব্য পদক্ষেপগুলো খতিয়ে দেখবে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে ভার্চ্যুয়ালি বৈঠক করেছেন। সেখানে তিনি যত দ্রুত সম্ভব মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ইসরায়েলকে সহায়তার বিল পাসের জরুরি প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন।

ফিলিস্তিনে ঈদুল ফিতরের দিন ইসরায়েলি হামলায় হামাসের নেতা ইসমাইল হানিয়ের তিন ছেলে ও তিন নাতি নিহত হয়েছিলেন। ওই হামলায় আহত তাঁর আরেক নাতি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে বলে আল–জাজিরার খবরে জানানো হয়েছে।

ইসরায়েলের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ ফ্রন্ট কমান্ড রোববার রাতে জনসাধারণের উদ্দেশে একটি নির্দেশনা জারি করবে। তার আলোকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ধারাবাহিকভাবে চালু হবে।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, রোববার দিবাগত রাতে ইসরায়েলি জঙ্গি বিমান থেকে দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর সামরিক স্থাপনায় হামলা চালানো হয়েছে।

 

খুলনা গেজেট/এইচ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!